ইউক্রেন আক্রমণের প্রথম দিনেই সফল রাশিয়া’

0
283

ইউক্রেন আক্রমণের প্রথম দিনে তারা সফল হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় যু্দ্ধের প্রথম দিনে বিবৃতি দিয়ে জানিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম দিনেই তারা সব লক্ষ্য ছুঁয়ে ফেলেছে। ইউক্রেনের স্থলভাগে ৮৩টি সামরিক লক্ষ্যকে ধ্বংস করেছে। অন্য দিকে ইউক্রেন পুলিশ জানাচ্ছে, বৃহস্পতিবার সকাল থেকে ২০৩টি আঘাত করেছে পুতিনের দেশ।

গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে অনবরত ক্ষেপণাস্ত্র বর্ষণ করেছে রাশিয়া। কিভের বাতাসে বারুদের গন্ধ। ধোঁয়ায় ঢেকেছে আকাশ। ইউক্রেনের রাজধানীর উত্তর থেকে দক্ষিণ, সাগর-স্থল-অন্তরীক্ষ- সব দিক থেকে আক্রমণ চালিয়েছে রাশিয়া। দক্ষিণ-পশ্চিমের কৃষ্ণ সাগর থেকে দক্ষিণ-পূর্বে আজভ সাগর, সেনা নামিয়েছেন পুতিন। সামরিক অভিযান ঘোষণার প্রথম দিনে ইউক্রেনে কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর জানিয়েছে রাশিয়া।

রাতের অন্ধকার নামার সঙ্গে সঙ্গে হতাহত এবং যুদ্ধের প্রকৃত পরিস্থিতি সম্পর্কে নির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেনি আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো। তবে ইউক্রেন প্রাথমিকভাবে জানাচ্ছে, রুশ বোমা হামলায় তাদের বেশ কয়েকজন সাধারণ নাগরিক নিহত হয়েছেন। তাছাড়াও দক্ষিণ ওডেসা কর্তৃপক্ষ দাবি করেছেন, রুশ ক্ষেপণাস্ত্র হামলায় মোট ১৮ নাগরিকের মৃত্যু হয়েছে। কিভের কাছে ব্রোভারি নামে একটি শহরে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে বলে কর্তৃপক্ষের দাবি। ইউক্রেনে একটি বিমানকে গুলি করে নামানোর সময় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানাচ্ছে একটি স্থানীয় সূত্র।

অন্য দিকে ইউক্রেন সেনাবাহিনী জানিয়েছে, খারকিভের কাছে রাশিয়ার চারটি যুদ্ধ ট্যাঙ্ক তারা ধ্বংস করেছে। লুহানস্ক অঞ্চলে নিহত হয়েছেন ৫০ জন রুশ সেনা। ছয়টি রুশ যুদ্ধবিমানকে গুলি করে নামিয়েছে ইউক্রেন সেনাবাহিনী। যদিও এই তথ্য অস্বীকার করেছে রাশিয়া।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

BÌNH LUẬN

Please enter your comment!
Please enter your name here